প্রচ্ছদ >> প্রযুক্তি

কৃষাণীদের স্মার্টফোন দেওয়া হবে : পলক

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম: দেশের কৃষাণীদের তথ্য প্রযুক্তিতে দক্ষ করে তুলতে তাদেরকে স্মার্টফোন দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রোববার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

সম্প্রতি বেসরকারি সংস্থা ওক্সফাম দেশের ১০০ কৃষাণীকে স্মার্টফোন দিয়েছে। এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, এই উদ্যোগ প্রশংসাযোগ্য। আমরাও কৃষাণীদের স্মার্টফোন দিব। তবে কত জন্যকে তা এখন নির্দিষ্ট করে বলতে পারছি না।

পলক বলেন, কৃষি থেকে যেকোন পণ্য যখন কয়েকটি ধাপে মধ্যস্বতভোগীর কারণে পণ্যের দাম বেড়ে যায়। কিন্তু উৎপাদক বা কৃষকরা দাম পায় না। এজন্য আমরা ই-শপ চালু করতে যাচ্ছি। দেশের ৬৪ জেলায় এই শপের মাধ্যমে ১ হাজার উদ্যোক্তা তৈরি করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, মোবাইলসহ অন্যান্য ইলেক্ট্রনিক পণ্যগুলোর দাম কম হওয়ায় সবার হাতে পৌঁছে গেছে। তাই কৃষির উন্নয়ন করতে হলে আমাদের কৃষিতে তথ্য
প্রযুক্তি ব্যবহার বাড়াতে হবে। এজন্য সবার আগে প্রয়োজন ডিজিটাল কনটেন্ট তৈরি।

যেহেতু কৃষিতে উল্লেখযোগ্য সংখ্যক নারী এতে কর্মরত। তাই তথ্য প্রযুক্তি সঙ্গে নারীদের উপস্থিতি বাড়াতে হবে বলে মনে করেন পলক।

আলোচনায় উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, কৃষি গবেষক জাহাঙ্গীর আলম, প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্পের পরিচালক খন্দকার শাহ

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It

 

This Category Latest news