প্রচ্ছদ >> প্রযুক্তি

ইয়াহুর ৫০ কোটি গ্রাহকের তথ্য চুরি

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: সার্চ ইঞ্জিন ও ইন্টারনেট কোম্পানি ইয়াহুর অন্তত ৫০ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। বৃহস্পতিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। তারা জানায়, ২০১৪ সালে এসব অ্যাকাউন্টের তথ্য চুরি হয়।একে ইতিহাসের সবচেয়ে বড় সাইবার আক্রমণ হিসেবে দেখা হচ্ছে।
 
বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইয়াহু অ্যাকাউন্টধারীর নাম, ইমেইল অ্যাড্রেস, টেলিফোন নম্বর, জন্ম তারিখ ও সুরক্ষিত পাসওয়ার্ড (হ্যাশ্ড পাসওয়ার্ড) হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
 
তবে ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের তথ্য এবং অরক্ষিত পাসওয়ার্ড চুরি হয়নি বলে দাবি করেছে ইয়াহু। ইয়াহুর ধারণা কোনো রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ সাইবার হামলা হয়।বিষয়টি নিয়ে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করার কথা জানিয়েছে তারা।
 
ইয়াহু জানায়, প্রথমে যে ধারণা করা হয়েছিল তার চেয়ে অনেক বড় পরিসরে এ হামলা হয়। গত আগস্টে ‘পিস’ নামের এক হ্যাকার ২০ কোটি ইয়াহু অ্যাকাউন্টের তথ্য বিক্রির চেষ্টা চালালে কোম্পানিটিতে বড় ধরনের সাইবার হামলার খবর ছড়ায়।
 
২০১৪ থেকে পাসওয়ার্ড পরিবর্তন করে না থাকলে সবাইকে তা বদল করতে বলেছিল ইয়াহু। গত জুলাইয়ে ৪৮০ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেয় যুক্তরাষ্ট্রের টেলিকম কোম্পানি ভেরাইজোন।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It

 

This Category Latest news