মাদকসেবীদের অভয়ারণ্য চাঁনখারপুল

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম: হাত মুড়িয়ে দীর্ঘ নিঃশ্বাস নিয়ে টান। টানেই বুঝি সুখ! আসলেই তা নয়। জনসম্মুখে মাদকসেবীদের এমন মাতাল দশায় বিব্রত স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। এক পাশে বুয়েট আরেক পাশে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল। অভিভাবকদের অভিযোগ স্বত্ত্বেও মাদকসেবীদের যেন অভয়ারণ্যে পরিণত হয়েছে পুরো চাঁনখারপুল এলাকা।

প্রতিদিন রাস্তায় ফুটপাথে বসে দিনের বেলাই গাঁজা, ড্যান্ডিসহ বিভিন্ন ধরনের মাদক নিচ্ছে বেশকিছু ছিন্নমূল মাদকসেবী। এছাড়া ছিন্নমূলরা তাদের ‘স্থায়ী আবাস’ বানিয়ে নিয়েছে এলাকাটিতে। গোল করে বসে কিংবা দাঁড়িয়ে ইঞ্জেকশন নিতে দেখা যায় হরহামেশা। এ যেন নিত্যদিনের দৃশ্য।

এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে উল্লেখ করে প্রতিদিনের দুর্ভোগ পোহানোর অভিযোগ এলাকাবাসী ও পথচারীদের। থানায় অভিযোগ করেও যেন রেহাই মিলছে না তাদের। শুধু তাই নয়, খোঁজ নিয়ে জানা গেছে, এলাকাটির কিছু অংশ পড়েছে শাহবাগ থানায় কিছু অংশ বংশাল। এলাকাটিকে অনেকে চকবাজার থানাধীন অংশ বলেও মনে করে থাকেন। তাই অভিযোগ উঠলেও সমাধানে রশি টানাটানি চলে শাহবাগ, বংশাল আর চকবাজার থানার মধ্যে।

সরেজমিন ও এলাকাবাসীর দেয়া তথ্যে জানা গেছে, চাঁনখারপুল স্টাফ কোয়ার্টার, যক্ষ্মা হাসপাতাল, আনন্দবাজার, নিমতলী গেট, চাঁনখারপুল ট্রাকস্ট্যান্ড, এক কথায় বঙ্গবাজার মোড় থেকে শুরু করে বুয়েট মোড়ের রাস্তার দু`পাশ যেন একটি মাদকের হাট।

এই এলাকার ফুটপাত সংলগ্ন দোকানি এবং পথচারীরা জানান, এখানে ছিন্নমূল মাদকসেবীদের মাদক সেবন দেখে মনে হয় এটা তাদের অভয়ারণ্য। ইনজেকশনে ব্যবহৃত একই সুঁচ অনেকের মধ্যে ব্যবহারের দৃশ্যও দেখা যায়। হাত-পায়ে দগদগে ঘা নিয়ে যেভাবে তারা মাদক সেবন করে, তা দেখে অনেকেই শিউড়ে ওঠেন। এদের স্বভাব হলো, ভাত না খেয়ে মাদক সেবন। মানুষের কাছ থেকে তারা ভিক্ষার টাকা নিয়ে সেই টাকা দিয়ে মাদক সেবন করে।

হামিদুর রহমান নামের ওই এলাকার এক বাসিন্দা বলেন, ছেলে-মেয়েকে স্কুলে নিয়ে যাওয়া-আসার সময় প্রায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। ওখানে কিছু লোক শরীরের এমন কিছু স্থানে ইঞ্জেকশন নেয়, মাদকসেবন করে যা দেখা খুবই বিব্রতকর অবস্থায় পড়তে হয়।

তিনি বলেন, ফুটপাতে বসে কেউ গাঁজা খায়, কেউ হেরোইন নেয় আবার কেউবা ইঞ্জেকশন নেয়। এনিয়ে প্রশাসনের কোনো মাথাব্যথা নেই। একাধিকবার সংশ্লিষ্ট থানায় যোগাযোগ করেও সমাধান মেলেনি।

এ ব্যাপারে যোগাযোগ করা চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামিমুর রশিদ তালুকদার বলেন, এলাকাটি ফ্লাইওভারের ওপাশের অংশ পড়েছে বংশালে। আর ঢামেক অংশটি পড়েছে শাহবাগে। আমার এলাকায় মধ্যে নয়।

বংশাল থানার ওসি নূরে আলম জানান, আমার এলাকার মধ্যে মাদকসেবী থাকলে ব্যবস্থা নেয়া হবে। শাহবাগ থানার ওসি আবু বকরও একই দাবি তোলেন।

তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লালবাগ বিভাগে নতুন দায়িত্বপ্রাপ্ত উপ-কমিশনার (ডিসি) মো. ইব্রাহিম খান বলেন, এলাকাটি যে থানার অধীনেই পড়ুক না যেন সমস্যাটি মাদক। আর পুলিশের অবস্থান মাদকের বিরুদ্ধে। আমি খোঁজ-খবর নিয়ে ত্বরিত ব্যবস্থা নিচ্ছি।

     
 
2017-09-18-14-10-42বাবুগঞ্জ (বরিশাল),বর্তমানকণ্ঠ ডটকম: তিন ছেলে পুলিশ কর্মকর্তা, মেয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা অথচ তাদের গর্ভধারিণী মা মানুষের দ্বারে দ্বারে ভিক্ষা করে জীবিকা নির্বাহ করছে। বর্তমানে তিনি এতোটাই মানবেতর জীবন যাপন করছেন যে দিনের এক বেলা ভাতও জুটছে না তার ভাগ্যে। বলছি বরিশালের বাবুগঞ্জ উপজেলা ক্ষুদ্রকাঠী গ্রামের মৃত আইয়ুব আলী সরদারের স্ত্রী মনোয়ারা বেগমের (৭০)  জীবন সংগ্রামের কথা। খোঁজ নিয়ে জানা গেছে, আইয়ুব আলী কৃষক পরিবারের সন্তান হলেও নানা অভাব অনাটনের সংসারে ৬ সন্তান নিয়ে ভালোভাবেই...বিস্তারিত
2017-09-01-08-32-29নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: কর্মসংস্থানের অভাবে শহরমুখী হচ্ছে বানভাসি মানুষ। রাজধানীসহ দেশের অন্য শহরগুলোতে পাড়ি জমাচ্ছেন তারা। ঈদের আগে যে সময়টাতে রাজধানী ফাঁকা হতে থাকে। সেই সময়ে এখন অভাবী মানুষের দলে দলে আগমন লক্ষ্য করা যাচ্ছে। নারী-পুরুষ, শিশু এবং কিছু মানুষকে সপরিবারে ঢাকায় আসতে দেখা যাচ্ছে। তারা রিকশা চালনা থেকে শুরু করে বাসাবাড়িতে গৃহকর্মের কাজের সন্ধানে এসেছেন বলে জানান।রংপুর কাউনিয়া থেকে ১১ দিন আগে ঢাকায় আসা আয়নাল মিয়া বলেন, ‘ত্রাণের চাউল কয়দিন খামো বাহে, হামাক কাম করা নাগবার নয়। শহরত...বিস্তারিত
2017-08-27-07-31-33নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: থামেনি, প্রশাসনে উল্টো বেড়েছে চুক্তিভিত্তিক নিয়োগ। অন্যদিকে অনেকে যোগ্য হওয়ার পরও পাচ্ছেন না পদোন্নতি। প্রশাসনে বিপুলসংখ্যক কর্মকর্তাকে পদোন্নতির পরও নিচের পদে কাজ করতে হচ্ছে।চলতি মাসেই শুধু সচিব পর্যায়ে দুজন কর্মকর্তা চুক্তিতে নিয়োগ পেয়েছেন। এভাবে সরকারের আস্থাভাজন কর্মকর্তারা অবসরের পরও চাকরিতে ফিরছেন। এতে প্রশাসনের ভারসাম্য নষ্ট হচ্ছে ও বিশৃঙ্খলা বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।বর্তমানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরির বয়স ৫৯ বছর। আর মুক্তিযোদ্ধাদের অবসরের বয়স ৬০...বিস্তারিত
2017-07-07-06-33-12নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: রাজশাহী মহানগরসহ উপজেলাগুলোতে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। গত ছয় মাসে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে টিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১৭৬ জন। গত বছর বছরের প্রথম ছয় মাসে যার সংখ্যা ছিল ১৫০ জন। রাজশাহীর গোলি থেকে রাজপথে থামানো যাচ্ছে না সড়ক দুর্ঘটনার মতো প্রাণহানিকর ঘটনাগুলো। প্রতি দিন জেলার কোথাও না কোথাও ঘটে যাচ্ছে ছোটবড় সড়ক দুর্ঘটনা। যার কারণে অকালে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ। পঙ্গুত্ববরণ করছেন বহু মানুষ। এদিকে, সড়ক দুর্ঘটনা রোধে চালকদের সচেতন করার লক্ষ্যে...বিস্তারিত
2017-06-19-22-25-49নিউজ ডেস্ক, বর্তমানকণ্ঠ ডটকম : পাগল বলে সাধারণ মানুষ তাদের এড়িয়ে চলে। আসলে তারা পাগল নয়। পাগল সেজে এরা সামাল দেয় মাদকের ব্যবসা। এই পাগল নিয়মিত মেকআপও নেয়। নিয়ম করে নোংরা থাকার কৌশল শেখে। তারা রাজধানীর রাস্তায় বিভিন্ন পয়েন্টে বসে থেকে মাদকের খুচরা ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করে। জানিয়ে দেয় পুলিশের অবস্থান। সারাদিন এদের দেখা না মিললেও সন্ধ্যার পর থেকে রাত ১২টা পর্যন্ত এদের উপস্থিতি থাকে ফুটপাতজুড়ে। মহাখালী থেকে ফেনসিডিল আর গাঁজা আসবে শ্যামলী। মহাখালী ব্রিজের নিচে একজন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের...বিস্তারিত
এই পাতার আরো খবর -